আজ ১৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ২রা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

কিশোরগঞ্জে শেখ রাসেল রুফটপ বোটানিক্যাল গার্ডেন উদ্বোধন

নিজস্ব প্রতিনিধি: কি‌শোরগঞ্জ সদর উপ‌জেলা প‌রিষ‌দ ভব‌নের ছা‌দে গ‌ড়ে তোলা হ‌য়ে‌ছে দৃ‌ষ্টিনন্দন ছাদ বাগান।

‌বি‌ভিন্ন প্রজা‌তির দে‌শি-‌বি‌দে‌শি ফুল, ফল ও ওষ‌ু‌ধি গা‌ছের সমা‌রো‌হের পাশাপা‌শি, নতুন প্রজন্ম‌কে ই‌তিহাস-ঐ‌তিহ্য এবং বরেন্য ব্য‌ক্তি‌দের বিষ‌য়ে জান‌তে বাগা‌নে র‌য়ে‌ছে শেখ রা‌সেল ও বঙ্গবন্ধু কর্ণার।

কি‌শোরগঞ্জ সদর উপ‌জেলা প‌রিষ‌দের চেয়ারম্যান মামুন আল মাসুদ খানের উ‌দ্যো‌গে উপজেলা পরিষদ বিল্ডিং এর প্রায় তিন হাজার স্কয়াফুট আয়তনের ছাদে ‌শেখ রা‌সেল রুফটপ বোটা‌নি‌কেল গা‌র্ডেন না‌মে এ ছাদবাগান গ‌ড়ে তোলা হয়।
বুধবার (১৩ অক্টোবর) দুপু‌রে ছাদবাগান‌টি উ‌দ্বোধন ক‌রেন, প্রধানমন্ত্রীর বি‌শেষ সহকা‌রি কৃ‌ষি‌বিদ ম‌সিউর রহমান হুমায়ুন। এ সময় তি‌নি এ উ‌দ্যো‌গের জন্য উপ‌জেলা প্রশাসন‌কে ধন্যবাদ জা‌নি‌য়ে দে‌শের অন্যান্য প‌রিষদের ছা‌দে এমন উ‌দ্যোগ নেয়ার আহবান জানান। ম‌শিউর রহমান হুমায়ুন দৈনিক আমাদের বাংলা পত্রিকাকে বলেন, “পরিবেশের ভারসাম্য বজায় রাখতে গাছ লাগানোর বিকল্প নেই। নতুন প্রজন্মের কাছে এখানে লাগানে বিভিন্ন প্রজাতির গাছের পরিচয় করিয়ে দিতে সর্বসাধারণের জন্য উম্মুক্ত করে দেয়ার আহ্বান জনান।

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আলী সিদ্দিকী বলেন, উপজেলা চেয়ারম্যানের এমন উদ্যোগ অনায়াসে প্রশংসনীয়। উপজেলায় আসা সেবা গ্রহিতাদের জন্য এ ছাদ বাগান উম্মুক্ত থাকবে।

এ সময় ‌কি‌শোরগঞ্জ সদর উপ‌জেলার ভাইস চেয়ারম্যানগণ, ইউপি চেয়ারম্যান,উপজেলার বিভিন্ন সেক্টরের প্রধানগনসহ মতবিনিময় সভায় উপ‌স্থিত ছি‌লেন।

এ ছাদবাগানের উদ্যোক্তা সদর উপজেলা চেয়ারম্যান মামুন আল মাসুদ খান বলেন, “উপজেলার মানুষকে বাড়ির আঙ্গিনাসহ খালি যায়গায় গাছ লাগানোর জন্য উদ্বুদ্ধ করতে আমার এই পদক্ষেপ। এছাড়াও এ ছাদে শেখ রাসেল কর্নার, বঙ্গবন্ধু কর্নারসহ দেশের বিখ্যাত মানুষদের ছবি ও জীবনবৃত্তান্ত রযেছে। আমার ইচ্ছে হলো, বিভিন্ন স্কুলের শিক্ষার্থীদের পালা করে এখানে আনা। শিক্ষার্থীরা এখানে আসলে আগামীদিনে গাছ লাগাতে উদ্বুদ্ধ হওয়ার পাশাপাশি ইতিহাস ঐতিহ্য জানতে পারবে।

এ ছাদবাগা‌নে ফল, ফুল, ও ওষুধি মিলিয়ে বি‌ভিন্ন প্রজা‌তির শতা‌ধিক গাছ র‌য়ে‌ছে।

 

Comments are closed.

     এই ক্যাটাগরিতে আরো সংবাদ