আজ ১৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ২রা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

কিশোরগঞ্জের ছাড়পত্র বিহীন দুই ইটভাটাকে দেড় লাখ টাকা জরিমানা

কিশোরগঞ্জের পাকুন্দিয়ায় মোবাইল কোর্টের মাধ্যমে অভিযান পরিচালনা করে ২টি অবৈধ ইটভাটা কে দেড় লাখ টাকা জরিমানা করেছে কিশোরগঞ্জ জেলা পরিবেশ অধিদপ্তর। রোববার (২৯ জানুয়ারি) উপজেলার মাইজহাটী আদর্শপাড়া এলাকায় অবস্থিত মেসার্স আশরাফ উদ্দিন ব্রিকস (এ ইউ বি) এবং মেসার্স সোনালী ব্রিকস নামক দুটি অবৈধ ইটভাটাকে এই জরিমানা করা হয়। মোবাইল কোর্টে নেতৃত্ব দেন পাকুন্দিয়া উপজেলা নির্বাহী অফিসার ও বিজ্ঞ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট রোজলিন শহীদ চৌধুরী এবং প্রসিকিউটর হিসেবে দায়িত্ব পালন করেন কিশোরগঞ্জ জেলা পরিবেশ অধিদপ্তরের পরিদর্শক নয়ন কুমার রায়। এছাড়াও জেলা পরিবেশ অধিদপ্তর কার্যালয়ের সিনিয়র কেমিস্ট রুবাইয়াত তাহরীম সৌরভ উপস্থিত ছিলেন।

অভিযান সূত্রে জানা যায়, পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ছাড়া অবৈধভাবে এই দুটি প্রতিষ্ঠান তাদের কার্যক্রম পরিচালনা করে আসছিল। জেলা পরিবেশ অধিদপ্তরের পরিচালিত মোবাইল কোর্টের অভিযানে পরিবেশগত ছাড়পত্র না থাকার দায়ে পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ (সংশোধিত-২০১০) এবং ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ (সংশোধিত-২০১৯) এর ব্যত্যয় ঘটিয়ে অর্থাৎ পরিবেশগত ছাড়পত্র ব্যতিত শিক্ষা প্রতিষ্ঠানের সন্নিকটে অবৈধভাবে ইটভাটা পরিচালনার অপরাধে উপজেলার মাইজহাটী আদৰ্শপাড়া গ্রামে অবস্থিত মেসার্স আশরাফ উদ্দিন ব্রিকস (এ ইউ বি ) নামক ইটভাটা কে ৫০ হাজার টাকা এবং মেসার্স সোনালী ব্রিকস কে ১ লাখ টাকা জরিমানা করা হয়। দুটি প্রতিষ্ঠান কে মোট দেড় লাখ টাকা জরিমানা আদায় করা হয়। এছাড়াও দুটি ইটভাটার কার্যক্রম বন্ধ করে দেওয়ার মৌখিক নির্দেশ প্রদান করা হয়।

কিশোরগঞ্জ জেলা পরিবেশ অধিদপ্তর কার্যালয়ের সিনিয়র কেমিস্ট রুবাইয়াত তাহরীম সৌরভ জানান, দুটি ইটভাটাকে পরিবেশগত ছাড়পত্র না থাকার দায়ে দেড় লাখ টাকা জরিমানা করা হয়েছে। বায়ুদূষণ নিয়ন্ত্রণে অবৈধ ইটভাটার বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনাসহ আইনানুগ ব্যবস্থা গ্রহণ অব্যাহত থাকবে।

Comments are closed.

     এই ক্যাটাগরিতে আরো সংবাদ