আজ ১৪ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ২৭শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

কিশোরগঞ্জে ৩ দিনব্যাপী ছড়া উৎসব ও চন্দ্রাবতী মেলা শুরু

কিশোরগঞ্জে শুরু হয়েছে তিন দিনব্যাপি ১৯ তম কিশোরগঞ্জ ছড়া উৎসব ও চন্দ্রাবতী মেলা। আজ বৃহস্পতিবার সকালে জেলা শিল্পকলা একাডেমিতে এ উৎসবের উদ্বোধন করা হয়।

ছড়া উৎসবকে ঘিরে দেশ-বিদেশের ছড়াকার ও কবি-সাহিত্যিকদের মিলন মেলায় পরিণত হয়েছে অনুষ্ঠানস্থল। তিন দিনের এ ছড়া উৎসবে থাকছে আলোচনা সভা, ছড়াপাঠ, নাটক, গানসহ নানা অনুষ্ঠান।

‘সংকটে সংগ্রামে ছড়া হোক বাধাহীন মুক্তধারা’ এ শ্লোগান নিয়ে ১৯ তম ছড়া উৎসব ও চন্দ্রাবতী মেলার এবারের অয়োজন। বরাবরের মতোই কিশোরগঞ্জ ছড়া উৎসব পরিচালনা পর্ষদ এটি আয়োজন করে।

সকালে বর্নাঢ্য শোভাযাত্রার মাধ্যমে তিন দিনের নানা কর্মসূচির শুরু হয়। শোভাযাত্রাটি জেলা শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে জেলা শিল্পকলা একাডেমি চত্বরে জাতীয় সঙ্গীতের মাধ্যমে জাতীয় পতাকা ও বেলুন উড়িয়ে ছড়া উৎসব উদ্বোধন করা হয়।

উদ্বোধনীঅনুষ্ঠানে দেশ-বিদেশের ছড়াকার ও কবি-সাহিত্যিকদের মিলনমেলায় পরিণত হয় উদ্বোধন চত্বর। এ চত্বরেই চন্দ্রাবতী মেলার আয়োজন করা হয়েছে। গ্রামীণ ঐতিহ্যবাহী বিভিন্ন পণ্যের পসরা সাজিয়ে বসেছেন দোকানিরা। প্রতিটি দোকানেই রযেছে ক্রেতাদের ভিড়।

প্রতি বছরই ওপার বাংলার কবি-সাহিত্যিকরা এ অনুষ্ঠানে যোগ দিয়ে, আবেগ-আপ্লুত হয়ে যান এপাড় বাংলার মানুষের আতিথিয়েতায়।

ছড়া আমাদের আবহমান সংস্কৃতিকে ধারন করে, উল্লেখ করে এমন উৎসবকে সকলের মাঝে ছড়িয়ে দেয়ার জন্য নিয়মিত এ আয়োজন। এছাড়া, মহান মুক্তিযুদ্ধের সময় ছড়া-কবিতা সাধারণ মানুষের মধ্যে জাগরণ সৃষ্টি করেছিলো বলেও জানান আয়োজকরা।

তিন দিনের এ ছড়া উৎসব ও চন্দ্রাবতী মেলা শেষ হবে আগামী শনিবার।

Comments are closed.

     এই ক্যাটাগরিতে আরো সংবাদ