আজ ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

তৃতীয় লিঙ্গের জীবন মান উন্নয়নে তথ্য সংগ্রহের কিশোরগঞ্জ উত্তরণ 

ডেস্ক: সমাজের পিছিয়ে পড়া হিজড়া সম্প্রদায় (তৃতীয় লিঙ্গের) জীবন মান উন্নয়নে ও মূল ধারায় ফিরিয়ে আনতে তথ্য সংগ্রহের মাধ্যমে বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে কিশোরগঞ্জ ‘উত্তরণ সমাজ কল্যাণ সংস্থা’।

১৬ মার্চ বৃহস্পতিবার সকালে কিশোরগঞ্জ শহরের থানা মার্কেটে মর্ডান ডেন্টাল হলে পিছিয়ে পড়া ১০ জন হিজড়া সম্প্রদায় (তৃতীয় লিঙ্গের) নিয়ে উন্মুক্ত আলোচনা ও তাদের যাবতীয় তথ্য সংগ্রহ করা হয়।
উক্ত আলোচনা ও তথ্য সংগ্রহ কাজে উপস্থিত ছিলেন ‘উত্তরণ সমাজ কল্যাণ সংস্থার উপদেষ্টা ও ভোরের আলো সাহিত্য আসরের প্রতিষ্ঠাতাা রেজাউল হাবিব রেজা, সংগঠনটির সাধারণ সম্পাদক খসরুজ্জামান তুহিন, সংগঠনটির প্রতিষ্ঠাতা মোঃ শফিউল আলম শফিক ও উপ কমিটির সদস্য শফিক কবীর।

উন্মুক্ত আলোচনায় হিজড়াদের (গুরুমা ) দলনেতা বলেন, আমরা কিশোরগঞ্জের কারো না কারো সন্তান। আমরা পেটের জ্বালায় রাস্তায় বের হই। আমাদের মতো এমন অবহেলিত সম্প্রদায়ের জন্য সরকারি ও প্রাতিষ্ঠানিক সমন্বিত উদ্যোগ এবং স্থায়ী কর্মসংস্থানের কোন ব্যবস্থা না থাকায় কর্মহীন হিজড়া জনগোষ্ঠীর একটি অংশ সমাজে প্রতিনিয়ত উশৃঙ্খল জীবনযাপন করছে। এ ছাড়া আমাদের কিছু কার্যক্রমে সাধারণ মানুষও অতিষ্ঠ হয়ে বিরূপ মনোভাব পোষণ করছে। তবে, জীবন চালানোর মতো কাজ পেলে আমাদের এসব বন্ধ হয়ে যাবে।


কিশোরগঞ্জ ‘উত্তরণ সমাজ কল্যাণ সংস্থার প্রতিষ্ঠাতা মোঃ শফিউল আলম শফিক বলেন, হিজড়াদের একটি অংশ দল বেঁধে বিভিন্ন সড়কের গুরুত্বপূর্ণ এলাকায়, বাসা-বাড়ি, যানবাহন, যাত্রীবাহী বাস ও ট্রেন এবং বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে জোর করে চাঁদা আদায় করে জনজীবন অতিষ্ঠ করে তুলছে। শুধু তাই নয় স্কুল-কলেজগামী শিক্ষার্থী বিশেষ করে ছাত্রী, নারী পথচারীসহ নিরীহ পথচারীদের সঙ্গে এরা নানা ধরনের অশ্লীল আচরণ করে। এসব অস্বস্তিকর পরিবেশ থেকে এদের ফিরিয়ে আনতে
সমাজসেবা অধিদপ্তরের পাশাপাশি সামাজিক ও রাজনৈতিক সংগঠনগুলোও এগিয়ে আসতে হবে।
তাদের জীবন মান উন্নয়নে ও মূল ধারায় ফিরিয়ে আনতে উত্তরণ সমাজ কল্যাণ সংস্থা দীর্ঘদিন যাবৎ ক্ষুদ্র পরিসরে কাজ করে যাচ্ছে যা চলমান রয়েছে।

Comments are closed.

     এই ক্যাটাগরিতে আরো সংবাদ