আজ ১লা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কুড়িগ্রামে  শীতের তীব্রতা বৃদ্ধি তাপমাত্রা ১০ দশমিক ১ ডিগ্রি

আসলাম উদ্দিন আহম্মেদ,কুড়িগ্রাম জেলা প্রতিনিধিঃ ডিসেম্বর মাসে ক্রমশঃ তাপমাত্রা কমতে থাকায় কুড়িগ্রামে শীতের তীব্রতা বৃদ্ধি পেয়েছে। ব্যাহত হয়ে পড়েছে এ জেলার জন মানুষের  স্বাভাবিক জীবনযাত্রা। গত কয়েকদিনের তুলনায় কুয়াশা কিছুটা কমেছে।
 বৃহস্পতিবার (৪ জানুয়ারি) সকাল ৭টায় জেলায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ১০ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।কুড়িগ্রামের রাজারহাট কৃষি আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা সুবল চন্দ্র জানান, আজ জেলায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১০ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। তবে এই জানুয়ারি মাসে ১-২টি শৈত্য প্রবাহের সম্ভবনা রয়েছে।
এদিকে শীতার্ত মানুষের জন্য জেলা প্রশাসন থেকে ৪২ হাজার কম্বল উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে বিতরণ করা হয়েছে।
 প্রচন্ড ঠান্ডায় বিপাকে পড়েছে শ্রমজীবি, ছিন্নমূল ও অতি দরিদ্র মানুষজন।  ঠান্ডার প্রকোপে কাহিল হয়ে পড়েছে শিশু ও বয়স্করা।অনেকে শীতজনিত রোগে আক্রান্ত হচ্ছেন।
কুড়িগ্রাম জেনারেল হাসপাতালে আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডাঃ শাহিনুর রহমান সরর্দার জানান, বর্তমানে হাসপাতালে ৩৬৫ জন রুগী ভর্তি রয়েছে। এর মধ্যে শিশু রয়েছে ৭১ জন।
 কুড়িগ্রাম কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক বিপ্লব কুমার মোহন্ত জানান, এই শীত ও কুয়াশায় শীতকালীন বিভিন্ন প্রকার শাক সবজির ক্ষতি হওয়ার মতো আশঙ্কা নেই। যদি তীব্র শৈত্য প্রবাহ কয়েকদিন স্থানীয় ফসলের ক্ষতি হতে পারে। সেই সময় কি করতে হবে এ বিষয়ে কৃষকদের আগাম পরামর্শ দেওয়া হয়েছে।

Comments are closed.

     এই ক্যাটাগরিতে আরো সংবাদ