আজ ১০ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ২৪শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

কিশোরগঞ্জের ইতিহাস ঐতিহ্যের সংগ্রহশালা মহিনন্দ ইতিহাস ঐতিহ্য সংরক্ষণ পাঠাগার

 

স্টাফ রিপোর্টারঃ আমিন সাদী নামে বেশি পরিচিত হলেও পুরো নাম আমিনুল হক সাদী, সাদী একটি নাম একটি ইতিহাস। একটি পাঠাগারের উদ্যেক্তা। নিজের বাড়িটিকেই পাঠাগার হিসেবে একটি আদর্শ বাড়িতে রুপান্তরিত করেছেন। মুজিববর্ষের অঙ্গীকার ঘরে ঘরে পাঠাগার ¯েøাগানে এলাকার পাঠকদের দৃষ্টি কেড়েছে তার প্রতিষ্ঠিত ‘মহিনন্দ ইতিহাস ঐতিহ্য সংরক্ষণ পাঠাগার’। এক দশক যাবত গ্রামীন জনপদে জ্ঞানের আলো ছড়িয়ে যা”েছ পাঠাগারটি। পাঠাগারটির মাধ্যমে একদিকে এলাকার খ্যাতি বৃদ্ধি পা”েছ, অন্যদিকে শিক্ষার্থীসহ সব ধরনের মানুষের জ্ঞান আহরণের সুযোগ প্রসারিত হ”েছ।
ইতিহাস ঐতিহ্য সাহিত্য সংস্কৃতিতে অগ্রসর, জ্ঞান অর্জনের ক্ষেত্র হিসেবে রুপ দিতে পাঠাগারটিকে ঢেলে সাজাতে প্রচেষ্টা চালিয়ে যা”েছন পাঠাগারের প্রতিষ্ঠাতা লেখক ও গবেষক আমিনুল হক সাদী। ইসলামের ইতিহাস ও সংস্কৃতিতে মাস্টার্স পড়াশোনার পাশাপাশি লেখালেখি চালিয়ে আসছেন। পুরাকীর্তি ও ইতিহাস ঐতিহ্য অন্বেষন করা তার নেশায় পরিণত হয়েছে। বাই সাইকেল চালিয়ে জেলার প্রত্যন্ত অঞ্চলে ঘুরে ঘুরে ইতিহাস ঐতিহ্য সংগ্রহ করে সংগ্রহশালা তৈরী করেছেন। নিজেও বই লিখছেন ও অন্যন্য লেখকদের লিখা জনসাধারণকে বই পাঠে আগ্রহী করে তোলছেন।
বইয়ের সংগ্রহশালা গড়ে তোলার লক্ষে ২০১১ সালের ২৪ এপ্রিল ‘মহিনন্দ ইতিহাস ঐতিহ্য সংরক্ষণ পাঠাগারের কার্যক্রম প্রথমে তাঁর নিজ বাড়িতে শুরু করেন। সম্প্রতি পাঠাগারটি ¯’ানান্তরিত করে নীলগঞ্জ-তাড়াইল সড়ক সংলগ্ন নিজস্ব জমিতে নতুন ঘর তৈরী করে এটিকে আরও সম্প্রসারণ করেছেন। তার একান্ত প্রচেষ্টায় সক্রিয় উদ্যোগে তিলে তিলে গড়ে তোলছেন পাঠাগার। পাঠাগারের পাশাপাশি তাঁর প্রতিষ্ঠিত যুব উন্নয়ন পরিষদ ও মহিনন্দ ইতিহাস ঐতিহ্য সংরক্সণ পরিষদের মাধ্যমে এলাকার ১০০ জন বেকার যুবক ও যুবতীকে আতœকর্মী হিসেবে গড়ে তোলার লক্ষে যুব উন্নয়ন অধিদপ্তরের মাধ্যমে বিভিন্ন ট্্েরডে প্রশিক্ষণ প্রদান করেছে। এছাড়াও অসহায় শীতার্তদের মধ্যে কম্বল বিতরণ, করোনাকালে মাস্ক ও ত্রাণ সামগ্রী বিতরণ করে প্রশংসিত হয়েছে।

এ পাঠাগারে রয়েছে সহ¯্রাধিক বই। বইয়ের তালিকায় রয়েছে-¯’ানীয়, জাতীয় এবং বিশ্বখ্যতি সম্পন্ন ব্যক্তিত্বের জীবনী, রবীন্দ্র রচনাবলী, নজরুল রচনাবলীসহ সাহিত্যের বিভিন্ন মাধ্যম এই গ্রš’াগারটিকে করেছে অত্যন্ত সমৃদ্ধ। পাঠাগারে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্ণারও ¯’াপন করা হয়েছে। এতে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী, কারাগারের রোজনামচাসহ মুক্তিযুদ্ধ ভিত্তিক বিভিন্ন লেখা ও ছবি রয়েছে। এছাড়াও কিশোরগঞ্জের লেখকদের সংগৃহিত বই নিয়ে “কিশোরগঞ্জ গ্যালারী”, মহিনন্দের লেখকদের লিখা বইসহ “মহিনন্দ গ্যালারী” রয়েছে।
পাঠাগারের বিভিন্ন কার্যক্রম ও অর্জিত সনদ সম্মাননা ও পুরস্কারের ছবি নিয়ে একটি সমৃদ্ধশালী সংগ্রহশালা সংক্রান্ত ছবির গ্যালারীও রয়েছে।

Comments are closed.

     এই ক্যাটাগরিতে আরো সংবাদ