আজ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

কিশোরগঞ্জ সদর উপজেলা পরিষদের ছাদে মনকাড়া দৃষ্টিনন্দন বাগান

প্রতিদিন সংবাদ ডেস্ক: কিশোরগঞ্জের সদর উপজেলা পরিষদ ভবনের ছাদে গড়ে তোলা হয়েছে দৃষ্টিনন্দন মনকাড়া ছাদ বাগান। ছাদ বাগানে রয়েছে বিভিন্ন প্রজাতির দেশি-বিদেশি ফুল, ফল ও ঔষধি গাছ। এই বাগানের একটি বিশেষত রয়েছে। নতুন প্রজন্মকে দেশের ইতিহাস ও বরেণ্য ব্যক্তিদের সম্পর্কে ধারণা দিতে রয়েছে শেখ রাসেল ও বঙ্গবন্ধু কর্নার। কিশোরগঞ্জ সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মামুন আল মাসুদ খান উপজেলা পরিষদ বিল্ডিংয়ে ছাদে শেখ রাসেল রুফটপ বোটানিকাল গার্ডেন নামে এ ছাদবাগান গড়ে তুলেছেন।

গতকাল (রবিবার)মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক-৪ মিজ গুলশান আরা। তিনি বিভিন্ন উপজেলার ভূমি ও গৃহহীন পরিবারের জন্য বরাদ্ধকৃত গৃহ নির্মাণ কাজ সরেজমিনে পরিদর্শন শেষে এই ছাদবাগান পরিদর্শন করেন। এ সময় তিনি উপজেলা চেয়ারম্যান ও প্রশাসনকে ধন্যবাদ জানিয়ে দেশের অন্যান্য পরিষদের ছাদে এমন উদ্যোগ নেওয়ার আহ্বান জানান।

মিজ গুলশান আরা আরো বলেন, পরিবেশের ভারসাম্য বজায় রাখতে গাছ লাগানোর বিকল্প নেই।

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আলী সিদ্দিকী বলেন, উপজেলা চেয়ারম্যানের এমন উদ্যোগ প্রশংসনীয়। উপজেলায় সেবা নিতে আসা সবার জন্য এ ছাদ বাগান উন্মুক্ত থাকবে।

এ ছাদ বাগানের উদ্যোক্তা সদর উপজেলা চেয়ারম্যান মামুন আল মাসুদ খান বলেন,উপজেলাবাসীকে বাড়ির আঙ্গিনাসহ খালি জায়গায় গাছ লাগাতে উদ্বুদ্ধ করার জন্য আমার এই পদক্ষেপ। এ ছাড়াও এ ছাদে বঙ্গবন্ধু ও শেখ রাসেল কর্নার করা হয়েছে। এই কর্নারে দেশের বিখ্যাত ব্যক্তিদের জীবনবৃত্তান্ত ও ছবি রাখা হয়েছে।

বিভিন্ন স্কুলের শিক্ষার্থীদের উদ্ভোদ্ধ করতে চাই। তারা যেন গাছ লাগাতে উদ্বুদ্ধ হয়। পাশাপাশি ইতিহাস ঐতিহ্য জানতে পারে। এ সময় সদর উপজেলা ভাইসচেয়ারম্যান মো: আব্দুস ছাত্তার,মহিলা ভাইস চেয়ারম্যান মোছা: মাছুমা আক্তার উপস্হিত ছিলেন। এ ছাদ বাগানে শতাধিক ফুল, ফল ও ওষধি গাছ রয়েছে।

প্রসঙ্গত:গত ১৪ ই অক্টোবর ২০২১ এই ছাদবাগান উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী কৃষিবিদ মশিউর রহমান হুমায়ুন।

Comments are closed.

     এই ক্যাটাগরিতে আরো সংবাদ