আজ ১৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ২রা মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

দক্ষিণ কোরিয়ায় ভূমিধস, বন্যায় মৃত্যু সাত

দক্ষিণ কোরিয়ায় টানা তিন দিনের প্রবল বর্ষণে সৃষ্ট বন্যা ও ভূমিধসে প্রাণ হারিয়েছেন অন্তত ৭ জন। এছাড়া বাড়িঘর ছাড়তে বাধ্য হয়েছেন নিচু এলাকার কয়েক হাজার বাসিন্দা। অতি বৃষ্টিতে দেশটির বিভিন্ন এলাকায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হওয়া সহ ক্ষয়ক্ষতি হয়েছে অসংখ্য স্থাপনার। শনিবার দক্ষিণ কোরিয়ার কর্মকর্তারা দেশটির মধ্যাঞ্চলীয় নর্থ চুংচেয়ং প্রদেশে একটি বাঁধ উপচে পড়ার কথাও জানিয়েছেন।

দুর্গত এলাকায় উদ্ধার তৎপরতায় সহায়তা করতে সেনাবাহিনীকে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী হান ডক-সু।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, গোয়েসানের কেন্দ্রীয় কাউন্টির ৬,৪০০ জনেরও বেশি বাসিন্দাকে শনিবার ভোরে সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, সাতজনের মৃত্যুর পাশাপাশি বন্যা, ভূমিধসে এখন পর্যন্ত তিনজন নিখোঁজ ও ৭ জন আহত হয়েছেন। হতাহতের এই সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করছেন তারা।

দক্ষিণ কোরিয়ার রেল চলাচলের দায়িত্বে থাকা কর্তৃপক্ষ কোরাইল সব ধীরগতির এবং দ্রুতগতির কয়েকটি বুলেট ট্রেনের চলাচল স্থগিত ঘোষণা করেছে। যে বুলেট ট্রেনগুলো চালু থাকবে তার অনেকগুলোর চলাচলও ব্যাহত হতে পারে বলে জানিয়েছে তারা।

শুক্রবার নর্থ চুংচেয়ংয়ে ভূমিধসের ঘটনায় রেললাইনের ওপর মাটি ও বালি ছিটকে আসার পর একটি ট্রেনটি লাইনচ্যুত হয়েছে। এ দুর্ঘটনায় এক প্রকৌশলী আহত হলেও ট্রেনটি সেসময় যাত্রী পরিবহন না করায় বড় ধরনের কোনো হতাহতের ঘটনা ঘটেনি। সূত্র: বিবিসি

Comments are closed.

     এই ক্যাটাগরিতে আরো সংবাদ