আজ ৩রা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৮ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

মহাসড়ক অবরোধ ইবি শিক্ষার্থীদের

কোটা সংস্কারের দাবিতে কুষ্টিয়া-খুলনা মহাসড়ক অবরোধ করে আন্দোলন করেছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থীরা। এতে কুষ্টিয়া-ঝিনাইদহের উভয় দিকে কয়েক কিলোমিটার যানজটের সৃষ্টি হয়।

এ সময় শিক্ষার্থীরা ২০১৮ সালের পরিপত্র বহাল রাখার দাবি জানান। দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন তারা।

শনিবার বেলা ১১টায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে ক্যাম্পাসের বটতলায় অবস্থান নেন। এরপর সেখান থেকে পদযাত্রা শুরু করেন। পদযাত্রাটি ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক এবং কুষ্টিয়া-খুলনা মহাসড়কের শেখপাড়া বাজার ঘুরে প্রধান ফটকের সামনে এসে শেষ হয়। এরপর সেখানে এক ঘণ্টা অবরোধ কর্মসূচি পালন করেন।

আন্দোলনকারীরা বলেন, বৈষম্য থেকে মুক্তির জন্য দেশ স্বাধীন হয়েছে, স্বাধীন বাংলায় সেই বৈষম্য যেন আর না থাকে তাই সাধারণ শিক্ষার্থীরা আজ জেগে উঠেছে। দেশে বর্তমান সময়ে অনেক শিক্ষার্থী চাকরি না পাওয়ার হতাশায় ভুগছে। এদিকে কোটা চাকরিতে বহাল রেখে সাধারণ শিক্ষার্থীদের সাথে অন্যায় করা হচ্ছে। কোটা থাকার কারণে সাধারণ শিক্ষার্থীরা পিছিয়ে পড়ছে। অথচ কোটাধারীরা সুবিধা পাচ্ছে। তাই আমরা বিদ্যমান কোটা ব্যবস্থার সংস্কার চাই।

বিশ্ববিদ্যালয়ের ফোকলোর বিভাগের শিক্ষার্থী সীমা বলেন, কোটার ফলে মেধাবী শিক্ষার্থীরা পিছিয়ে পড়ছে। ফলে পড়াশোনা শেষ করে বিদেশমুখী হচ্ছেন শিক্ষার্থীরা। মেধা পাচারের মূল কারণ এই অসামান্য বৈষম্য। সরকারের কাছে দাবি চাকরি ব্যবস্থার ক্ষেত্রে নতুন সিদ্ধান্ত গ্রহণ করা।

 

Comments are closed.

     এই ক্যাটাগরিতে আরো সংবাদ