আজ ১৪ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ২৭শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

কিশোরগঞ্জে মুনা গালর্স হাই স্কুলের বার্ষিক ক্রীড়া অনুষ্ঠানে চীনা রাষ্ট্রদূত

বাংলাদেশের অবকাঠামো উন্নয়নের পাশাপাশি শিক্ষাখাতে অবদান রাখতে চায় চীন। দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে চীনা ভাষা শেখার ব্যবস্থা নিতে পরীক্ষামূলকভাবে কুলিয়ারচরে লায়ন মুজিব মুনা গালর্স হাই স্কুলের শিক্ষার্থীদের চীনা ভাষা শেখানোর জন্য একটি ডিজিটাল ক্লাসরুম গড়ে তোলা হবে। সেখানে চীনা ভাষা শিখে উচ্চ শিক্ষার জন্য শিক্ষার্থীদের চীনে যাওয়ার সুযোগ রয়েছে।
শনিবার (১০ ফেব্রুয়ারি) দুপুরে কিশোরগঞ্জ জেলার কুলিয়ারচরে ছয়সূতি লায়ন মুজিব মুনা গালর্স হাই স্কুলের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে  চীনা রাষ্ট্রদূত ইয়াও ওয়েন।
লায়ন মুজিব মুনা গালর্স হাই স্কুলের ম্যানেজিং কমিটির সভাপতি লায়ন মুশিউর আহমেদ এর সঞ্চালনায় এতে বিশেষ অতিথি হিসেবে ছিলেন, রাষ্ট্রদূতের সহধর্মিনী মিস লিও, মেয়ে জো ওয়াও।
প্রধান অতিথি চীনা রাষ্ট্রদূত ইয়াও ওয়েন বলেন, বাংলাদেশ-চীনের দীর্ঘদিনের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। সেই সম্পর্ককে টিকিয়ে রাখতে আগের মতো বর্তমানে বাংলাদেশ সরকারের উন্নয়নের অংশীদ্বার হয়ে চীন কাজ করছে। এ দেশে চীন শুধু সড়ক, বিমানবন্দর ও সেতু নির্মাণ করছে তা নয়, শিক্ষাক্ষেত্রেও অবদান রাখতে চায়। আজ এই স্কুলে শিক্ষা উপকরণ বিতরণের মাধ্যমে বাংলাদেশের সঙ্গে শিক্ষাক্ষেত্রে সহযোগিতা শুরু করতে চাই। বর্তমান সরকারের স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে সহযোগিতায় চীনের পক্ষ থেকে স্মার্ট স্কুল নির্মাণ করে দেওয়া হবে। জেলার শিক্ষার মান উন্নয়নে এই স্কুলটি গুরুত্বপূর্ণ অংশ। দেশ ও জাতির ভবিষ্যত শিক্ষার ওপর নির্ভর করে। চীন হচ্ছে বাংলাদেশের ভালো বন্ধু। চীন অনেক দিন যাবত সহায়তা দিয়ে যাচ্ছে। শুধু সড়ক, বন্দর, বিমান বন্দর ও সেতু নির্মাণ করছে না। শিক্ষাক্ষেত্রেও সহযোগিতা করতে চাই। তাই এখানে কিছু শিক্ষা সামগ্রী নিয়ে এসেছি। তবে আমি বলতে চাই এই উপকরণের মাধ্যমে সহযোগিতা শুরু।
শিক্ষার্থীদের উদ্দেশ্যে রাষ্ট্রদূত বলেন, চলতি বছর চীনা ভাষার কোর্স শুরু করবো। তোমরা বয়সে অনেক ছোট। বড় হয়ে চীনা ভাষা শিখে চীনে যাওয়ার সুযোগ সৃষ্টি করে দেওয়া হবে। এছাড়া চীনের শিক্ষার্থীদের সঙ্গেও কথা বলার সুযোগ করে দেওয়া হবে।
এ সময় কিশোরগঞ্জ জেলার অতিরিক্ত জেলা প্রশাসক কাজী মহুয়া মমতাজ, অতিরিক্ত পুলিশ সুপার সত্যজিত কুমার ঘোষ, কুলিয়ারচর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারজানা আলম, কুলিয়ারচর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সারোয়ার জাহান উপস্থিত ছিলেন।

Comments are closed.

     এই ক্যাটাগরিতে আরো সংবাদ