আজ ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ

চৌহালীতে ম্যানেজিং কমিটি গঠনে প্রধান শিক্ষকের অনিয়ম লিখিত অভিযোগ

মোঃ ফরহাদ হোসেন-
সিরাজগঞ্জ চৌহালীতে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষা বোর্ডের নির্দেশনা উপেক্ষা না মনে অনিয়ম করে স্কুলের ম্যানেজিং কমিটি গঠনের অভিযোগ উঠেছে। উপজেলার ৩৭নং ঘুশুরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক রেজাউল করিম (ভারপ্রাপ্ত) সহ একটি প্রভাবশালী মহল গঠনতন্ত্র উপেক্ষা এবং আইন লংঘন করে পছন্দের লোকজন দ্বারা একটি পকেট কমিটি গঠন করেছেন বলে অভিযোগ করা হয়। এ নিয়ে ওই এলাকাবাসী শিক্ষক-শিক্ষার্থী এবং অভিভাবকদের মাঝে ক্ষোভ বিরাজ করছে। এদিকে পকেট কমিটি গঠনের পর থেকে বিদ্যালয়ের অভিভাবকরা তা অবিলম্বে বাতিল করে নির্বাচনের মাধ্যমে নতুন কমিটি গঠনের দাবি জানিয়ে আসছে। এ বিষয়ে যথাবিহিত ব্যবস্থা গ্রহণ এবং অনিয়ম তদন্তে উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ করা হয়েছে।
অভিযোগ সূত্রে জানা যায়, সিরাজগঞ্জের চৌহালী   উপজেলার ৩৭ নং ঘুশুরিয়া সরকারি প্রাথমিক  বিদ্যালয়ের পরিচালনা কমিটি না থাকায় প্রাথমিক শিক্ষাবোর্ড থেকে কমিটি গঠনের নির্দেশনা প্রদান করা হয়। নির্বাচন প্রক্রিয়ার মাধ্যমে ওই বিদ্যালয়ের কমিটি গঠনের নির্দেশনা থাকলেও বোর্ডের নির্দেশনা গোপন রেখে, নির্বাচনের বিধান ভঙ্গ করে, তফসিল মনোনয়ন এবং নির্বাচনের সার্বিক বিধান অমান্য করে ৯ আগস্ট ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক রেজাউল  করিম ওরফে মিলন এলাকার একটি প্রভাবশালী মহলকে নিয়ে গোপনে একটি পকেট কমিটি গঠন করে বোর্ডে জমা দেন। কমিটি গঠনের পর থেকে দীর্ঘদিন ধরে বিষয়টি গোপন রাখেন।
এই কমিটির স্বচ্ছতা প্রমাণের জন্য কমিটি গঠনের সপ্তাহখানেক পর গত ২০ আগস্ট বিদ্যালয়ের অভিভাকদের নিয়ে সাধারণ সভার আয়োজন করেন। সাধারণ সভার শুরুতেই প্রধান শিক্ষক উপস্থিত অভিভাবকদের স্বাক্ষর গ্রহণ করেন। পরে তিনি অভিভাবকদের কমিটি গঠন করা হয়ে গেছে এমন বার্তা প্রদান করেন। বার্তা পেয়ে উপস্থিত অভিভাবকরা বাকবিতণ্ডায় জড়িয়ে পড়ে। পরে তাদের স্বাক্ষরকৃত কাগজ ফেরত চান। কিন্তু ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক তা ফেরত না দিয়ে অভিভাবকদের সঙ্গে খারাপ আচরণ করে তাদের সভা থেকে বের করে দেন বলে অভিযোগ করা হয়। ক্ষুব্ধ অভিভাবকরা বিষয়টি নিয়ে চৌহালী  উপজেলা নির্বাহী অফিসার বরাবর একটি অভিযোগ দায়ের করেন।
অভিভাবকরা বলেন, ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মোটা অংকের টাকার বিনিময়ে কমিটি গঠন করে এবং বিষয়টি গোপন রেখে নির্বাচন এবং নির্বাচনের বিধি-বিধান ব্যতিরেকেই কমিটি গঠন করে অভিভাবকদের সঙ্গে এমনকি বিদ্যালয়ের সঙ্গে প্রতারণা করেছে। আমরা এর তীব্র নিন্দা এবং প্রতিবাদ জানাই।
ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক রেজাউল করিম বলেন, আমি আমার ইচ্ছা অনুযায়ী কমিটি করিনি আমাকে জোর করে কমিটি করানো হয়েছে। তিনি আরও বলেন, যেহুতু এই কমিটির বিরুদ্ধে অভিযোগ তাই এই কমিটির বিকল্প অন্য একটা কমটি করে রেখেছি। যথাযথ প্রক্রিয়া অনুসরণ করেই কমিটি গঠন করেছি, এর আগে আমি নির্বাচনের তফসিল ঘোষণা এবং এলাকায় মাইকিং করেছি কিন্তু কোনো প্রার্থী খুঁজে পাইনি, যার ফলে একক প্রার্থী হিসেবে বর্তমান কমিটি গঠন করা হয়েছে।
এই বিষয়ে চৌহালী  উপজেলা নির্বাহী কর্মকর্তা আনিসুর রহমান বলেন, বিষয়টি সম্পূর্ণ প্রাথমিক শিক্ষাবোর্ড সংক্রান্ত, আমার কাছে অভিযোগ আসার পর উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসারকে তদন্তের নির্দেশ দিয়েছি। তদন্ত রিপোর্ট অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।

Comments are closed.

     এই ক্যাটাগরিতে আরো সংবাদ